কিশোরীর সংজ্ঞা, বয়ঃসন্ধিকালের পরিবর্তন

কিশোরীর সংজ্ঞা, বয়ঃসন্ধিকালের পরিবর্তন

কিশোরীর সংজ্ঞা, বয়ঃসন্ধিকালের পরিবর্তন

যৌবন শুরুর সময় হতে প্রাপ্ত বয়স( এডাল্ট) হওয়া পর্যন্ত সময়কালের কোনো মেয়েকে সাধারণতঃ কিশোরী বলে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংজ্ঞা অনুযায়ী  ১০ থেকে ১৯ বছরের বয়স কালকে বয়ঃসন্ধিকাল বা কৈশোর কাল বলে। এ সময়ে কিশোরীরা শৈশব থেকে পরিপক্কতা অর্জন করে কৈশোরে পদার্পণ করে।

বয়ঃসন্ধিকালের লক্ষণ/ পরিবর্তন

শারীরিক কাঠামোগত পরিবর্তন

এ বয়সে মেয়েদের শরীরে এবং মনে কিছু  পরিবর্তন দেখা দেয়। শারীরিক এবং মানসিক এ পরিবর্তনগুলো স্বাভাবিক।পরিবর্তন গুলো প্রাকৃতিক নিয়মেই ঘটে থাকে, এতে ভয় পাওয়ার কিছু নেই। এ সময়ে হরমোন নামক এক প্রকার রাসায়নিক  পদার্থের কারনে শারীরিক পরিবর্তন সাধিত হয়। যৌন কেশ দেখা দেয়। শরীরের উচ্চতা অ ওজন বৃদ্ধি পায়। স্তন বড় হতে থাকে। মাসিক ঋতুস্রাব শুরু হয়। মুখে ব্রন উঠতে পারে।

মানসিক পরিবর্তন সমূহ

বিপরীত লিঙ্গের প্রতি কৌতূহল বোধ করে। আবেগ তাড়িত হয়ে কাজ করে। লাজুক ও সঙ্কোচ ভাব দেখা দিতে পারে। নিজের প্রতি অপরের বেশী মনযোগ দাবি করে এবং ভালোবাসা পেতে চায়। বন্ধু বান্ধবের সঙ্গ এবং তাদের প্রতি নির্ভরতা বৃদ্ধি পায়। বড়দের মত আচরণ করে।

আচরণগত পরিবর্তন

কটূক্তি করে। স্বাধীনভাবে চলাফেরা করতে চায়। সমবয়সী বন্ধু বান্ধবের  সাথে নিজের ব্যাক্তিগত কথা বার্তা বলতে আনন্দ পায়। বিপরীত লিঙ্গের প্রতি কৌতুহল বোধ করে অপরের আচরণকে অনুকরণ করে।

Share this post

Leave a Reply

Your email address will not be published.