চিকিৎসার সংজ্ঞা ও চিকিৎসার প্রকারভেদ

চিকিৎসার সংজ্ঞা ও চিকিৎসার প্রকারভেদ

চিকিৎসার সংজ্ঞা ও চিকিৎসার প্রকারভেদ

চিকিৎসার সংজ্ঞা (definition of treatment)

(১) মহর্ষি সুশ্রুতের মতে যে ক্রিয়া দ্বারা দেহের ধাতু সকলের সাম্য বিধান হয় এরই নাম চিকিৎসা।

(২) যা দ্বারা দোষ, ধাতু ও মলাদির সাম্য বিধান হয় এবং যা ব্যাধিকে দূরীভূত করে অর্থাৎ ধাতু সকলের বৈষম্য দেখা দিলে এগুলোকে সমভাবাপন্ন করবার যে চেষ্টা বা উপায় চিকিৎসক দ্বারা করা হয়, তাকে চিকিৎসা বলা হয় (মহর্ষি চরকের মতে)।

(৩) গ্রহান্তরে উক্ত আছে, যে চিকিৎসা উদ্গত রোগ প্রশমিত করে অথচ অন্য কোন রোগৎপাদন করে না অর্থাৎ রোগ জন্মায় না তাকে প্রকৃত বা আদর্শ চিকিৎসা বলা হয়। পরন্তু যা এক রোগের প্রশমন করে কিন্তু অন্য রোগের উৎপাদন করে তা চিকিৎসা নয়।

চিকিৎসার প্রকারভেদঃ

আয়ুর্বেদ চিকিৎসা বিজ্ঞানে চিকিৎসা প্রধানতঃ তিন শ্রেণীতে বিভক্ত, যথা-

(১) দৈব ব্যপাশ্রয় চিকিৎসা

(২) যুক্তি ব্যপাশ্রয় চিকিৎসা।

(৩) সত্ত্বা বজায় চিকিৎসা।

(১) দৈব ব্যপাশ্রয় চিকিৎসাঃ

ঔষধ ধারণ, রত্ন ধারণ প্রভৃতি বৈদিক কাজ। এছাড়া বিভিন্ন ধর্মাবলম্বীগণের নিজ নিজ ধর্মীয় বিধান মতে যেমন মন্ত্রপাঠ, মঙ্গলাচরণ, তীর্থ ভ্রমণ, মিলাদ পড়া, দান-দক্ষিণা করা, মাজার জিয়ারত করা, হজ্জ করা, রোজা রাখা প্রভৃতি এবং হিতকর ধর্মার্থ- কামের সেবা দ্বারা আত্মা ও মনের শান্তির জন্য যা করা হয় এ সকল শুভ ব্যবস্থাকে দৈব ব্যপাশ্রয় চিকিৎসা বলে।

(২) যুক্তি ব্যপাশ্রয় চিকিৎসাঃ

যুক্তি বিবেচনা পূর্বক রোগের কারণাদি নির্নয় করে রোগ প্রশমনে উপযুক্ত ঔষধ, পথ্য ও পরিচর্যাদি দ্বারা চিকিৎসা আয়ুর্বেদ চিকিৎসা বিজ্ঞানের মূলতত্ত্ব করাকে যুক্তি ব্যপাশ্রয় চিকিৎসা বলে।

(৩) সত্ত্বা বজায় চিকিৎসাঃ

অহিতকর বিষয় হতে মনকে নিবৃত্ত করে হিতকর বিষয়ে মন নিবিষ্ট করাকে সত্ত্বা বজায় বা মানসিক চিকিৎসা বলে।

যুক্তি ব্যপাশ্রয় চিকিৎসা তিন ভাগে বিভক্ত । যথাঃ

(১) হেতু বিপরীত চিকিৎসা (২) ব্যাধি বিপরীত চিকিৎসা (৩) হেতু ও ব্যাধি উভয়ের বিপরীত চিকিৎসা।

(১) হেতু বিপরীত চিকিৎসাঃ-

হেতু বিপরীত চিকিতসায় হেতু বিপরীত ঔষধ যথা- শীতজ রোগে উষ্ণ ভেষজ, হেতু বিপরীত অন্ন যথা শ্রমজনিত বাতজ্বরে মাংস রসের সহিত অন্ন, হেতু বিপরীত বিহার যথা দিবানিন্দ্রা জনিত কফে রাত্রি জাগরণ।

(২) ব্যাধি বিপরীত চিকিৎসাঃ-

ব্যাধি বিপরীত চিকিতসায় ব্যাধি বিপরীত ঔষধ, যথা-অতিসারে মলস্তম্ভন আকনাদি, মুথা, প্রসারণী (গন্ধভাদুলে) প্রভৃতি; ব্যাধি বিপরীত অন্ন, যথা অতিসারে মলস্তম্ভন মসূরাদি, আলু, কাঁচা কলা প্রভৃতি , ব্যাধি বিপরীত বিহার, যথা উদরাধ্মান রোগে প্রবাহনাদি।

(৩) হেতু ও ব্যাধি উভয়ের বিপরীত চিকিৎসাঃ-

এ চিকিৎসায় হেতু ও ব্যাধি উভয়ের বিপরীত ঔষধ, যেমন বাতজনিত শোথে বাতহর ও শোথহর দশমূল প্রভৃতি; হেতু ও ব্যাধি উভয়ের বিপরীত অন্ন, যথা বাত কফ জনিত গ্রহণীতে বাত কফহর ও গ্রহণীহর তক্রাদি; হেতু ও ব্যাধি উভয়ের বিপরীত স্নিগ্ধ ক্রিয়া ও রাত্রি জাগরণ, হেতু ও ব্যাধি  উভয়ের বিপরীত কার্যকরী ঔষধ যথা, বিষে বিষে প্রয়োগ, বমনকারক জাঙ্গম বিষে বিরেচক  স্থাবর বিষ প্রয়োগ । এখানে বিষত্ব ধর্মে উভয়ের সমানত্ব থাকলেও গতি ভেদে পরস্পর বিপরীত হেতু ব্যাধির উভয়ের বিপরীত না হয়েও বিপরীত কার্যকরী অন্ন যথা, মদ্যপান জনিত  মদ্যতায় মদকারক মদ্য অথবা রুক্ষ মাদকাদি মদ্য জনিত বা মদ্যতায় স্নিগ্ধ পুষ্টিকাদি মদ্য এবং হেতু ব্যাধি উভয়ের বিপরীত না হয়েও বিপরীত কার্যকরী বিহার যথা, ব্যায়াম রূপ সংসুড় বাতে জল সন্তরণ (সাতার কাঁটা) প্রভৃতি।

Share this post

Leave a Reply

Your email address will not be published.