চুল পড়া বন্ধের এবং চুল বৃদ্ধির পাঁচটি কার্যকরি ঘরোয়া উপায়

চুল পড়া বন্ধের এবং চুল বৃদ্ধির পাঁচটি কার্যকরি ঘরোয়া উপায়

চুল পড়া বন্ধের এবং চুল বৃদ্ধির পাঁচটি কার্যকরি ঘরোয়া উপায়

অ্যালোভেরাঃ

চুল পড়া বন্ধে এবং চুলের রুক্ষতা দূর করে অ্যালোভেরা চুলকে রাখে ঝলমলে ও কোমল। মাথার ত্বকের অ্যালার্জি ও খুশকি দূর করতে কার্যকর এই উদ্ভিদ ।অ্যালোভেরায় উপস্থিত  ভিটামিন সি চুল পড়া বন্ধ করে। এলভেরার পাতা থেকে জেল বের করে  মাথার স্ক্যাপ্ল-এ ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ঠাণ্ডা জলে চুল ধুয়ে নিন। এটি আপনার চুলের গোড়া মজবুত করবে এবং দ্রুত বৃদ্ধিতে সহায়তা করবে। 

ডিম:

চুল ঝড়ে পড়া এবং ভেঙে যাওয়ার সমস্যা সমাধানের একমাত্র সহজলভ্য উপাদান হলো ডিম । ডিমের  প্রোটিন ,মিনারেল এবং ভিটামিন বি কমপ্লেক্স চুলকে ভেতর থেকে মজবুত করে এবং চুলের ঘনত্ব বৃদ্ধি করে। একটি পাত্রে ডিম এবং অলিভ অয়েল মিশিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে নিন। ৩০ মিনিট রেখে পছন্দের শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে  নিন।

মেথি:

চুল পড়া বন্ধ করতে এবং পাতলা চুল ঘন করতে মেথির ব্যবহার অত্যন্ত কার্যকরি। মেথিতে উপস্থিত প্রোটিন ও নিকোটিনিক এসিড    চুল পড়া বন্ধ করে এবং চুলের গোঁড়া মজবুত করে । মেথির নিয়মিত ব্যবহারে চুল হয়ে উঠে  ঝলমলে।চুলায় একটি প্যান বসিয়ে নারকেল তেল ও মেথি  দিয়ে ভালভাবে ফুটিয়ে নিন। মেথি দানা লাল হয়ে গেলে প্যানটি  নামিয়ে তেল টি ছেঁকে নিন। ঠাণ্ডা হলে স্ক্যাল্পে লাগিয়ে ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন।

মেহেদি:

চুলের ঘনত্ব বৃদ্ধি এবং চুল পড়া দূর করতে  মেহেদি ব্যবহার করতে পারেন। মেহেদি প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে এবং ভেতর থেকে চুল মজবুত করে নতুন চুল গজাতে সাহায্য করে। ১ কাপ পরিমাণ মেহেদী পাতা বেটে তার সঙ্গে  ২ টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন ১ ঘণ্টা। এরপর ঠাণ্ডা  পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। পরের দিন শ্যাম্পু দিয়ে  চুল পরিষ্কার করে নিন

পেঁয়াজের তেলঃ

চুল সুন্দর, বড়, মজবুত করতে সাহায্য করে পেঁয়াজের তেল। পেঁয়াজ চুল পড়া বন্ধ করে চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতে সাহায্য করে । পেঁয়াজ কুচি করে কেটে নারকেল তেলের সাথে মিশিয়ে গরম করে নিন। পেঁয়াজের রং বাদামী না হওয়া পর্যন্ত গরম করুন। তারপ্র তেলতি চুলে লাগিয়ে ত্রিশ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।    

Share this post

Leave a Reply

Your email address will not be published.