প্রতিদিন ত্রিফলা খাওয়ার উপকারিতা

প্রতিদিন ত্রিফলা খাওয়ার উপকারিতা

হরিতকী, বহেরা আর আমলকি এই তিন ফলের মিশ্রণে তৈরি হয় ত্রিফলা। এদের যেমন গুন আছে তেমনি একসঙ্গে এর গুনাগুন মাত্রা আরো বাড়িয়ে দেয় । নিয়মিত ত্রিফলার সেবন সিজনাল ঠান্ডা, সর্দি, কাশি জ্বরের হাত থেকে দূরে রাখে । ত্রিফলা দেহের ভারসাম্য বজায় রাখে, দেহ পরিস্কার রাখে ও প্রয়োজনীয় ভিটামিন আর মিনারেলস দেয় ।

মানবদেহের বর্জ্য নিষ্কাশন করা আর ডিটক্সিফাই করার ত্রিফলার মোকাবেলা আর কেউ করতে পারবে না । কোষ্ঠকাঠিন্য দূর করতে ত্রিফলা কার্যকারী । এছাড়াও এটি হজম প্রক্রিয়া ত্বরান্বিত করতে ও বদহজম জনিত সমস্যা, দূর করতে সাহায্য করে । শরীরে ফ্যাট সেল জমতে না দিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। এর উচ্চমাত্রায় ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বহুগুনে বাড়িয়ে দেয় । দেহে টক্সিন জমার কারণে হওয়া চর্ম্ রোগ যেমন ব্রণ ,হোয়াইট হেডস দূরে রাখে ।

ত্রিফলা চুলের প্রয়োজনীয় ভিটামিন আর মিনারেলস সরবরাহ করে । ত্রিফলার মধ্য থাকা আমলকী আর হরিতকী চুল পড়া কমায় ও নতুন চুল গজাতে সাহায্য করে । ত্রিফলা সেবনের উপায়ঃ নিয়মিত সেবনের জন্য ত্রিফলার গুড়া ব্যবহার করাই উত্তম। এক্ষেত্রে প্রতি রাতে এক গ্লাস জলেতে এক চা চামচ ত্রিফলা গুড়া ভিজিয়ে রেখে সকালে খালি পেটে জলটা খেয়ে নেয়া যেতে পারে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *